BCS-JOB-GK-বিশ্বের ১ম ঘটে যাওয়া কিছু তথ্য-PART-01

---BCS-JOB-GK-বিশ্বের ১ম ঘটে যাওয়া কিছু তথ্য-PART-01...
--BCS-JOB-GK-বিশ্বের ১ম ঘটে যাওয়া কিছু তথ্য-PART-01-..

--BCS-JOB-GK-বিশ্বের ১ম ঘটে যাওয়া কিছু তথ্য-PART-01--.

অবাক করা বিশ্বের ১ম ঘটে যাওয়া কিছু তথ্য নিয়ে আজকের লিখা, আশাকরি ভালো লাগবে....

কিছু তথ্য

general knowledge page

বিশ্বের ১ম ওয়েবসাইট:

দ্য ইউরোপিয়ান অর্গানাইজেশন ফর নিউক্লিয়ার রিসার্চ, সংক্ষেপে সার্ন (CERN)-এর ব্রিটিশ বিজ্ঞানী টিম বার্নার্স লি ১৯৮৯ সালে ওয়ার্ল্ড ওয়াইল্ড ওয়েব তথা ইন্টারনেট উদ্ভাবন করেন।

বিশ্বে ১ম প্রোগ্রামার :

সর্বপ্রথম কম্পিউটার প্রোগ্রামার ছিলেন একজন নারী। তিনি কালজয়ী ইংলিশ কবি বায়রনের কন্যা অগাস্টা এডা (১৮১৫-১৮৫২)। তার সম্মানার্থে ১৯৮০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কম্পিউটারের একটি ভাষাকে এডা নামকরণ করে।

বিশ্বের ১ম ডিজিটাল ক্যামেরা :

১৯৭৫ সালের ডিসেম্বর মাসে ফটোগ্রাফিক পণ্য নির্মাণকারী প্রতিষ্ঠান কোডাকের ইঞ্জিনিয়ার স্টিভ স্যাসন আবিষ্কার করেন ডিজিটাল ক্যামেরা। আকারে টোস্টার মেশিনের মতো এ যন্ত্রটি ১০০X১০০ রেজ্যুলেশন বা ০.০১ মেগাপিক্সেল আকারের সাদাকালো ছবি তৈরি করতে পারত। ছবি তোলার পর সেটি সংরক্ষণ করা হত ক্যাসেটে।
অডিও ক্যাসেট আকারের সেই ক্যাসেটে একটি ছবি সংরক্ষণ করতে সময় লাগত ২৩ সেকেন্ড। ছবি দেখার জন্য এর সঙ্গে একটি স্পেশাল কম্পিউটার ও টেপ রিডার ক্যামেরার সঙ্গে বিল্ট ইন ছিল। টেপ থেকে এটি দেখতেও ২৩ সেকেন্ড সময় লাগত।

বিশ্বের ১ম এমপি-থ্রি প্লেয়ার:

দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান সিহান ইনফরমেশন সিস্টেমস ১৯৯৭ সালে প্রথম এমপি থ্রি মিউজিক প্লেয়ার উদ্ভাবন করে। ১৯৯৮ সালের শেষের দিকে ‘এমপিম্যান’ নামে এটিকে দক্ষিণ কোরিয়ার বাজারে বিক্রি শুরু করে তারা।
এর অভ্যন্তরীণ মেমোরি ছিল ৩২ মেগাবাইট। ছয়টি গান রাখা যেত সেখানে। তবে ৬৪ মেগাবাইটের অন্য একটি মডেলও বাজারে এনেছিল তারা।

বিশ্বের ১ম মটরসাইকেল:

বিশ্বের প্রথম মোটরসাইকেলটি নির্মাণ করেছিলেন জার্মানির ব্যাড ক্যান্সটাট শহরের বিজ্ঞানী গটলিব ডিমলার ও উইলহেলম মেব্যাচ।
১৮৮৫ সালে নির্মিত এ বাহনটিকে মোটরসাইকেল না বলে ইঞ্জিনচালিত বাইসাইকেল বললেই যেন ঠিক হবে। যদিও উদ্ভাবকরা এটিকে ‘পরিভ্রমণের গাড়ি’ নামে ডাকতেই পছন্দ করতেন।

বিশ্বের ১ম আকাশচুম্বী ভবন:

১৮৮৫ সালে আমেরিকার ইলিনয় প্রদেশের শিকাগো শহরে নির্মাণ করা ‘হোস ইনস্যুরেন্স ভবন’-কে বিশ্বের প্রথম গগণচুম্বী ভবন বলে মনে করা হয়। ১০ তলাবিশিষ্ট ১৩৮ ফুট উচ্চতার এই ভবনটি ইস্পাত ও সিমেন্টের সমন্বয়ে নির্মাণ করা হয়। পরে দুটি তলা বাড়ানো হলে এর উচ্চতা দাঁড়ায় ১৮০ ফুট। ১৯৩১ সালে এটি ভেঙে ফেলা হয়।

বিশ্বে ১ম ছবি:

এ পর্যন্ত পাওয়া সবচেয়ে পুরনো ছবি এটি। অনেকে বিশ্বের প্রথম তোলা ছবি হিসেবেও আখ্যা দেন। ‘লা গ্রাসের জানালা দিয়ে তাকিয়ে’ শিরোনামের এ ছবিটি ১৮২৬ সালে তোলা হয়েছে।
ফ্রান্সের উদ্ভাবক ও ফটোগ্রাফার নিসেফঁরি নাইপি ফ্রান্সের সেইন্ট লুপ ডি ভেরেনাসের লা গ্রাস কাউন্টি স্টেটে বসে ছবিটি তুলেছিলেন। ছবিটি তোলার জন্য ফটোগ্রাফার নাইপি নিজের হাতে বানানো অবসকিউর ফোকাস ক্যামেরা ব্যবহার করেছিলেন।
আট বাই দশ ইঞ্চির একটা প্লেটে ছবিটা ধারণ করেছিলেন তিনি। প্রথম যুগে এখনকার মতো সুইচ চাপলেই ছবি উঠে যেত না। একটি ছবি তোলার জন্য ঘণ্টার পর ঘণ্টা সময় লাগত। ‘লা গ্রাসের জানালা দিয়ে তাকিয়ে’ ছবিটি তোলার জন্য সময় লেগেছিল আট ঘণ্টা।
© Copyright 2017 general knowledge
BCS-JOB-GK-বিশ্বের ১ম ঘটে যাওয়া কিছু তথ্য-PART-01 BCS-JOB-GK-বিশ্বের ১ম ঘটে যাওয়া কিছু তথ্য-PART-01 Reviewed by Fojla Rahman Zia on October 25, 2017 Rating: 5

No comments:

Powered by Blogger.