BCS-JOB-GK-- বিশ্বের ১ম ঘটে যাওয়া কিছু তথ্য PART-02

-BCS-JOB-GK-- বিশ্বের ১ম ঘটে যাওয়া কিছু তথ্য PART-02...
-BCS-JOB-GK-- বিশ্বের ১ম ঘটে যাওয়া কিছু তথ্য PART-02---..

---BCS-JOB-GK-- বিশ্বের ১ম ঘটে যাওয়া কিছু তথ্য PART-02--.

অবাক করা বিশ্বের ১ম ঘটে যাওয়া কিছু তথ্য নিয়ে আজকের লিখা, আশাকরি ভালো লাগবে....

বিশ্বের ১ম

general knowledge page

১ম এক্সরে:

জার্মান পদার্থ বিজ্ঞানী ভিলহেলম কনরাড রন্টগেন ১৮৯৫ সালের ২২ ডিসেম্বর ফটোগ্রাফিক প্লেটে সদ্য উদ্ভাবিত অজানা আলো, এক্স-রের প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করছিলেন।
এমন সময় তাঁর স্ত্রী আনা বার্থা সেখানে উপস্থিত হন। রন্টগেনও মনে মনে কাউকে আশা করছিলেন। তিনি চাইছিলেন নতুন এ অজানা আলো (এক্স-রে) যার ভেদনক্ষমতা আছে, সেটি মানব দেহের ভেতর দিয়ে গিয়ে ফটোগ্রাফিক প্লেটে কী ধরনের প্রতিক্রিয়া দেখায় তা পর্যবেক্ষণ করা। রন্টগেন তাঁর স্ত্রীকে ফটোগ্রাফিক প্লেটের উপরে তাঁর হাত রাখতে বলেন।
এরপর তিনি তড়িৎক্ষরণ নল থেকে ক্যাথোড রশ্মি নিক্ষেপ করেন। সেই রশ্মি বার্থার হাত ভেদ করে ফটোগ্রাফিক প্লেটে প্রতিক্রিয়া রেখে যায়। সেটাই ছিল বিশ্বের প্রথম এক্স-রে।

১ম কম্পিউটার গেইম:

বিশ্বের প্রথম কম্পিউটার গেইম প্রাথমিক ফরমেট ছিল ভিডিও গেইম, সে হিসেবে ক্যাথড রে টিউব অমিউজমেন্ট ছিল ১৯৪৭ সালের ২৫ জানুয়ারী প্রথম পেটেন্ট কাইন্ড কম্পিউটার গেইম। তবে কম্পিউটারে নয় একটি এনালগ ডিভাইসের স্কিনে বিভিন্ন টার্গেট পয়েন্টে মিসাইল নিক্ষেপ করা নিয়েই প্লট করা হয়েছিল গেইমটির।

১ম কম্পিউটার মাউস:

১৯৬৪ সালের শেষ ভাগে স্ট্যানফোর্ড রিসার্চ ইনস্টিটিউটের গবেষক ডগলাস অ্যাঞ্জেলবার্ট সর্বপ্রথম মাউস আবিষ্কার করেন। তারা এমন একটি ডিভাইস উদ্ভাবনের চেষ্টায় ছিলেন যেটি ট্রাকিং বল, লাইট প্যানেল বা জয়স্টিকের মাধ্যমে কাজ করতে সক্ষম হবে।
সেটি করতে গিয়েই বিজ্ঞানীরা মাউস উদ্ভাবন করেন। প্রথম মাউসটি তৈরি করা হয়েছিল কাঠের চারকোনা ফ্রেমের মধ্যে। তার ভেতরে ছিল ধাতুর চাকা। এর উপর একটি লাল রংয়ের বাটনও ছিল।

১ম ম্যাগাজিন :

লন্ডন থেকে প্রকাশিত ‘দ্য জেন্টলম্যান’ হচ্ছে বিশ্বের প্রথম ম্যাগাজিন। এটি প্রকাশিত হয়েছিল ১৭৩১ সালে। এটির মাধ্যমে ‘ম্যাগাজিন’ শব্দটি প্রথম আলোচনায় আসে। অ্যাডওয়ার্ড কেভ নামের এক ভদ্রলোক ‘সিলভেনাস আর্বান’ ছদ্মনামে এটির সম্পাদনা করতেন। ১৯০৭ সালের সেপ্টেম্বরে দ্য জেন্টেলম্যানের প্রকাশনা বন্ধ হয়ে যায়।

১ম এ্যালবাম কভার:

আজ থেকে ১০০ বছর আগে যখন মিউজিক অ্যালবাম বের হত, তখন সেগুলো ব্রাউন পেপার দিয়ে বানানো প্যাকেটে মুড়িয়ে বাজারজাত করা হত।
১৯৩৮ সালে আসে পরিবর্তন। সে বছর মার্কিন গ্রাফিক ডিজাইনার অ্যালেক্স স্টেইনউইজ কলম্বিয়া রেকর্ড থেকে বের হওয়া রজার ও হার্টস নামের দুই শিল্পীর যৌথ মিউজিক রেকর্ডটির কভার বানান তিনি। সেটাই ছিল মোন মিউজিক রেকর্ডের প্রথম কভার।
© Copyright 2017 general knowledge
BCS-JOB-GK-- বিশ্বের ১ম ঘটে যাওয়া কিছু তথ্য PART-02 BCS-JOB-GK-- বিশ্বের ১ম ঘটে যাওয়া কিছু তথ্য PART-02 Reviewed by Fojla Rahman Zia on October 25, 2017 Rating: 5

No comments:

Powered by Blogger.